ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।

আমাদের মধ্যে দীর্ঘদিন ধরে ইতালি বসবাস কারি প্রবাসীদের মধ্যে অনেকেই রয়েছে উক্ত বিষয় গুলো জানেন, আবার অনেকেই রয়েছে কিভাবে কি করতে হয় বা উক্ত বিষয় গুলো সম্পর্কে কোন রকম ধারনা না থাকার কারনে, সরকারী এই বিষয় গুলোর সুযোগ,সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কাজেই আজ আমরা এই বিষয়ে আপনাদের কাছে কিছু প্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনা করবো।
ইতালির রোম তথা রেজিওনে লাসিওতে যোগাযোগ মন্ত্রণালয়ের তরফ থেকে সবার জন্য নানা ধরনের সুবিধা দেওয়া হয়ে থাকে। আর তার মধ্যে একটি হচ্ছে agevolazioni tariffarie sul trasporto pubblico locale এর মানে দাঁড়ায়, স্থানীয় জনসাধারণের ব্যবহার্য যানবাহনের উপর ছাড় বা ডিসকাউন্ট। আর এই ছাড় ইতালির বিভিন্ন এলাকার জনগণের জন্য প্রযোজ্য, এবং উক্ত ছাড়ের পরিমাণ নির্ভর করে আপনার বাৎসরিক আয়ের উপর এবং আপনার পরিবারের সদস্যদের উপরও নির্ভর করে। যেমন আপনার বাৎসরিক আয় ব্যায় এর হিসাব তথা “ইসে ISEE” সার্টিফিকেট বছরে ১৫০০০ হাজার ইউরোর নিচে হতে হবে তাহলে আপনি রোমের বাস,ত্রাম,মেট্রো ইত্যাদি যান বাহনের বাৎসরিক টিকেট ক্রয় করতে গেলে ৩০% পর্যন্ত ছাড় পাবেন, আবার যদি আপনার পরিবারে সন্তান থাকে তাহলে আপনাকে ৫০% পর্যন্ত ছাড় দেওয়া হবে। যার মানে দাঁড়াচ্ছে যেখানে আপনার এক বছরের জন্য বাৎসরিক টিকেট এর খরচ ২৫০ ইউরোর বিনিময়ে আপনি ১২৫ ইউরোর বিনিময়ে এই টিকিট করিয়ে নিতে পারছেন। তবে মজার বিষয় হচ্ছে, ইতালিতে বববাস কারি প্রায় ৯০% প্রবাসীদের বাৎসরিক আয় ব্যায় এর হিসাব তথা “ইসে ISEE” সার্টিফিকেট ১৫০০০ হাজার ইউরোর নিচেই আসে। এবং সহজ কথায় আমরা প্রায় সকলেই পারি এই উক্ত সুবিধা ভোগ করতে।

কিভাবে আবেদন করবেন? 

১- উক্ত বিষয়ে ইতালি প্রবাসী ডকুমেন্টন্স ধারী যে কেউ আবেদন করতে পারেন। আর আবেদনের জন্য আপনাকে অবশ্যই সবার প্রথম “ইসে ISEE” সার্টিফিকেট করিয়ে নিতে হবে।
২- “ইসে ISEE” সার্টিফিকেট করা হয়ে গেলে আপনাকে অনলাইনে(এখানে ক্লিক করে আবেদন পত্র পূরণ করে নিতে হবে) উক্ত বিষয়ে আবেদন করতে হবে। এবং আবেদন করার পর পূরণকৃত ফর্মটি প্রিন্ট করে নিতে হবে।
৩- ফর্ম প্রিন্ট করার শেষে আপনার ডকুমেন্টন্স এর ফটোকপি সহ,“ইসে ISEE” সার্টিফিকেট এর ফটোকপি এবং প্রিন্ট করা ফর্ম নিয়ে স্থানীয় বাৎসরিক টিকিট বিক্রি করে সেই সকল স্থানে অথবা আপনার এলাকার কমুনেতে গিয়ে যোগাযোগ করলেই তারা আপনার বাৎসরিক ছাড়ের কার্ডটির সম্পূর্ণ কার্যক্রম করিয়ে দিবে।