ইউরোপের পাসপোর্ট পেতে এখন থেকে পুলিশ ক্লিয়ারেন্স সনদ মিলবে অনলাইনে

বিদেশগামী বা বিদেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিকেরা দেশে বা দেশের বাইরে যেকোনো জায়গায় pcc.police.gov.bd ঠিকানায় অথবা বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে (www.police.gov.bd) গিয়ে পুলিশ ক্লিয়ারেন্স মেন্যুতে ক্লিক করে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ও সরকারি ফি পরিশোধের চালান স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদনের জন্য আবেদনকারীর ব্যক্তিগতভাবে থানায় যাওয়ার প্রয়োজন হবে না।

এরপর আবেদনকারী অনলাইনে তাঁর আবেদনের সর্বশেষ অবস্থা নিয়মিত জানতে পারবেন। পুলিশ ক্লিয়ারেন্স সনদ সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) স্বাক্ষর, পুলিশ সুপার বা পুলিশের উপকমিশনারের প্রতিস্বাক্ষর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যয়ন হওয়ার পর আবেদনকারী সশরীরে গিয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয় বা মহানগরের পুলিশ কমিশনারের কার্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার থেকে সনদ গ্রহণ করতে পারবেন। পাশাপাশি আবেদনকারী কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সার্টিফিকেট গ্রহণ করতে চাইলে সেটি উল্লেখ করে কুরিয়ার সার্ভিসের ফি পরিশোধ করতে হবে।

এই অনলাইন সনদের আরেকটি বৈশিষ্ট্য হলো, এটিতে একটি কিউআর কোড প্রিন্ট করা থাকে। যেকোনো স্মার্টফোন থেকে কিউআর কোড স্ক্যানার অ্যাপ ব্যবহার করে কোডটি স্ক্যান করলে ইস্যু হওয়া সনদের একটি অনলাইন লিংক পাওয়া যাবে। লিংক থেকে একটি অবিকল ডিজিটাল কপি পাওয়া যাবে। ফলে এই সনদ জাল হওয়ার কোনো আশঙ্কা থাকবে না এবং যেকোনো বিদেশি মিশন অনলাইনে এটা যাচাই করতে পারবে।